টেকনোলজি

ট্যাব-কী এর ব্যবহার

কম্পিউটার কী-বোর্ডে অনেক ধরনের কী থাকে। সবগুলো আমরা ব্যবহার করি না। ব্যবহার না করলেও চলে। তবে এগুলো ব্যবহার করে অনেক সহজে কাজ করা। ট্যাব কী তার মধ্যে একটি।


ট্যাব কী কীবোর্ডের একটি গুরুত্বপূর্ণ কী। এটি কীবোর্ডের বাম দিকে Caps Lock কী-এর উপরে থাকে। এটি বহু কাজে ব্যবহার করা যায়। এবার এর ব্যবহার সম্পর্কে আলোচনা করবো।


ট্যাব কী, এক এক প্রোগ্রাম ভেদে এক এক রকম ব্যবহার হয় ।  ট্যাব কী এর সাধারণ কাজ হচ্ছে যে কোনো প্রোগ্রাম এর বিভিন্ন ট্যাবে/সেকশন ও উইন্ডোতে মুভ করা বা একটিভ করা ।

ট্যাব-কী যে সকল কাজে ব্যবহার হয় দেখুন-

Shift + Tab

সাধারণ ভাবে ট্যাব-কী ব্যবহার করে টেক্সটকে শুরু থেকে অর্থাৎ বাম থেকে একে একে ডান দিকে নেয়া যায় । কিন্তু Shift +Tab Key প্রেস করলে ঠিক উলটা কাজ করবে।

আবার Windows KeyAlt Key ও Tab -এই ৩টি কী যুক্ত করে কিছু সর্টকার্ট কী ব্যাবহার করা যায়। keyboard shortcut গুলো দেখে নেয়া যাক ।

Alt + Tab Key

উইন্ডোজ কম্পিউটার-এ Alt + Tab key ( Alt কী চেপে ধরে রেখে Tab কী চাপা ) চাপলে- আপনার পিসিতে একটিভ ডেক্সটপ এ যে কয়টি উইন্ডো আছে, সবগুলো দেখা যাবে । বার বার একই কমান্ড (Alt + Tab key ) দিলে একের পর এক প্রোগ্রামগুলো জাম্প করবে। যে প্রোগ্রাম সিলেক্ট করবেন সেটি একটিভ হয়ে সামনে আসবে।

Window + Tab key

উইন্ডোজ কম্পিউটার এর উইন্ডজ লোগো কী চেপে ট্যাব কী চাপলে ওপন করা বা মিনিমাইজ করা সবকটি উইন্ডো দেখতে পাওয়া যাবে।  এবার শুধু ট্যাব কী চেপে প্রত্যেকটি উন্ডোতে যাওয়া যায়।

Ctrl + Tab key

যে সব প্রোগ্রাম এ একাধিক ট্যাব থাকে যেমন ওয়েব ব্রাউজার কিংবা ফটোশপ, সেই ট্যাব গুলো সুইচ করার জন্য Ctrl + Tab কী ব্যবহার করা হয় । ধরুন আপনার ওয়েব ব্রাউজার এ ফেসবুক ও জিমেইল একই সাথে খোলা আছে। এখন আপনি আছেন ফেসবুক এ । কীবোর্ড থেকে Ctrl + Tab কী চাপুন, দেখবেন আপনি জিমেইলে চলে গেছেন ।


এক্সেলএ tab Key এরব্যবহার

Microsoft Office – এর এক্সেল-এ ট্যাব কী ব্যবহার করে ডাটা প্রবেশ করানোর কাজ করা যায় খুব সহজেই । ধরুন আপনি এক্সেল ওয়ার্ক সিটের প্রথম সেল এ কার্সর পয়েন্টার রেখে কিছু লিখছেন । এবার ডান পাশের ঘরে যাবার জন্য tab key চাপুন । দেখবেন কার্সর চলে গেছে পরের সেলে । অনেকে হয়তো ভাবছেন, সেটা তো অ্যারো কী দিয়েও করা যায় কিংবা মাউচ পয়েন্টার দিয়েও করা যায়।

ট্যাকী ও এরো কী ব্যাবহারের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য হলো, যদি ট্যাব ব্যবহার করে ডাটা ইনসার্ট করে Enter দিলে কার্সার যাবে পরের (নিচের) রো-এর প্রথম সেলে। কিন্তু  এরোকী বা মাউস ব্যবহার করে ডাটা ইনসার্ট করে Enter চাপলে কার্সার যাবে ইমিডিয়েট নিচের সেলে।


MS word ট্যাবকীএর ব্যবহার

MS word-এ ট্যাব কী এক বার প্রেস করলে হাপ ইন্স করে কার্সর ডান দিকে সরে যায় । তবে কাস্টম ট্যাব কী ব্যবহার করে প্রয়োজন মতো নেয়া যায়। আসলে ট্যাব কী-এর ব্যবহার ব্যাপক। না জানার কারণে অনেকেই ব্যাবহার করি না। ট্যাব কী-এর আরো অনেক আছে। নিজেরা ট্রাই করুন অনেক কীবোর্ড সর্টকাট পেয়ে যাবেন।

লেখাটি কাজে লাগলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানান। ধন্যবাদ।

Share on Social Media