টেকনোলজি

দ্রুত কম্পিউটার বন্ধ করার উপায়

আমরা মাউস দিয়ে কম্পিউটার চালাতে সাচ্ছন্দ্য বোধ করি। তাছাড়া মাউসের ব্যবহারও খুব সহজ। কিন্তু হঠাৎ যদি মাউস কাজ না করে। এ অবস্থায় দ্রুত কম্পিউটার বন্ধ করা প্রয়োজন। আবার পাওয়ার বাটন টিপে কম্পিউটার বন্ধ করাও ঠিক না। কারণ এতে কম্পিউটারের ক্ষতি হতে পারে। তবে করনীয় কি? না, চিন্তার কিছু নেই। কীবোর্ড দিয়েই দ্রুত ও খুব সহজে আপনার কম্পিউটার বন্ধ ও রিস্টার্ট করা যায়।



কীবোর্ড দিয়ে দ্রুত পিসি বন্ধ ও রিস্টার্ট করা

উইন্ডোজ কম্পিউটারে (পিসি) Alt + F4 এবং Mac OS-এর জন্য Control + Eject এর মতো কীবোর্ড শর্টকাটগুলি কাজের ক্ষেত্রে সত্যিই চমৎকার ভূমিকা রাখে। উইন্ডোজ কম্পিউটার (পিসি বা ল্যাপটপ)-এর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন-

১. কীবোর্ড থেকে Alt কী টিপে ধরে রাখুন (আপনার কীবোর্ডের বাম বা ডান দিকের যেকোনো Alt কী ব্যবহার করতে পারেন)।

২. Alt কী টিপে ধরা অবস্থায় F4 (Function Key) কী টিপুন। কীবোর্ডের উপরের সারিতে থাকা F চিহ্নিত ১ থেকে ১২ পর্যন্ত সবগুলোকে (Function key) ফাংশন কী বলে। অর্থাৎ আপনি (Alt + F4) কমান্ড দিন। এতে আপনার খোলা যেকোনো ব্রাউজার, অ্যাপ্লিকেশন এবং উইন্ডোগুলো এক এক করে বন্ধ হবে। একাধিক এপ্লিকেশন বা উইন্ডো খোলা থাকলে প্রতিটি এপ্লিকেশন বন্ধ করার জন্য Alt + F4 কমান্ড ব্যবহার করুন।

৩. এভাবে সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করতে Alt + F4 কমান্ডটির পুনরাবৃত্তি করুন। প্রতিটি ব্রাউজার এবং অ্যাপ্লিকেশন বন্ধ না হওয়া পর্যন্ত Alt + F4 টিপুন।

৪. প্রতিটি ব্রাউজার এবং অ্যাপ্লিকেশন বন্ধ হওয়ার পর Windows Shutdown অপশনটি আপনার স্ক্রীনে প্রদর্শিত হবে। সেখানে ড্রপ–ডাউন মেনু থেক এরো কী-এর সাহায্যে “Shutdown” বা “Restart” নির্বাচন করুন এবং এন্টার কী টিপুন। আপনার কম্পিউটার Shutdown হবে অথবা Restart অপশন সিলেক্ট করলে পুনরায় চালু হবে।

৫. Shutdown Windows অপশনে Shutdown বা Restart ছাড়া আরও অপশন থাকে। যেমন Sign out, Switch User ইত্যাদি। প্রয়োজনে এই অপশনগুলোও ব্যবহার করতে পারেন কোন রকম মাউসের সাহায্য ছাড়াই।

দারাজ থেকে সস্তায় অনলাইনে ডেস্কটপ কম্পিউটার কিনুন।


ম্যাক কম্পিউটারের জন্য

১. Ctrl কী টিপুন এবং ধরে রাখুন। আপনি আপনার স্পেস বারের উভয় পাশের Ctrl কী ব্যবহার করতে পারেন।

২. পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন (টাচ আইডি সেন্সর ছাড়া) বা মিডিয়া ইজেক্ট বোতাম (টাচ আইডি সেন্সর সহ) চাপুন। রিস্টার্ট, শাট ডাউন, স্লিপ এর অপশনসহ একটি ডায়ালগ বক্স ওপেন হবে। “রিস্টার্ট” নির্বাচন করতে আপনার কীবোর্ডের তীর কী ব্যবহার করুন এবং রিটার্ন টিপুন৷ আপনার টাচ আইডি সেন্সর থাকলে, পাওয়ার বোতাম টিপে কাজ করবেন না।

৩. অন্য কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন। আপনার Mac পুনরায় চালু করতে Ctrl + Cmd + Power বা Ctrl + Cmd + Eject Media টিপুন।


সূত্র: ইন্টারনেট ও নিউজ মিডিয়া।

দারাজ থেকে সস্তায় অনলাইনে ডেস্কটপ কম্পিউটার কিনুন।

Share on Social Media