টেকনোলজি

বামহাতি মাউস

কম্পিউটার ব্যবহারকারীরা সাধারণত দুই হাত দিয়েই কম্পিউটার অপারেট করেন। তার মধ্যে ডান হাতে মাউস ব্যবহার করেন । তাই অপারেটিং সিস্টেমেও ডানহাতি ব্যক্তির জন্য মাউস কনফিগার করা থাকে। যেখানে মাউসের বাম বাটনটি প্রাইমারি বাটন হিসেবে কাজ করে। ফলে ডানহাতি লোকেদের মাউস ব্যবহারে বাড়তি কোনো ঝামেলা হয় না। যাকে বলে প্লাগ এণ্ড প্লে। অর্থাৎ সংযোগ দাও এবং কাজ করো। তবে বামহাতিদের জন্য সেই সুযোগটা কম।


বিশ্বে জনসংখ্যার প্রায় ১২% বামহাতি। তাদের জন্য চিন্তার বিষয়। কিন্তু না। যিনি বাম হাত দিয়ে কাজ করেন বা বামহতি, তার জন্যও ব্যবস্থা আছে। তার জন্য বাম হাতে ব্যবহারের মাউস আছে। যেমন- Perixx PERIMICE (wireless), Evoluent VM4L Vertical (wired mouse), Razer Viper Ultimate (professional) ইত্যাদি। এগুলো গিমিং-এর জন্য বিশেষ উপযোগী।

বামহাতি মাউস


তবে বিনা খরচেও বামহাতিরা মাউস ব্যবহার করতে পারেন। তার জন্য মাউসের রাইট বাটনটি প্রাইমারি বাটনে পরিবর্তন করে নিতে হবে। কিভাবে সেটা করবেন এবার তা দেখে নিন।

আরও পড়ুন: জিপ ডিস্ক


কন্ট্রোল প্যানেলের মাধ্যমে এটি পরিবর্তন করতে হবে। প্রত্যেক আপারেটিং সিস্টেমেই এটা করা যায়। তবে অপারেটিং সিস্টেম ভেদে কিছু পার্থক্য আছে। ধরুন আপনার অপারেটিং সিস্টেম Windows 10। নিচের ধাপগুলো অনুসরণ করে খুব সহজে বাম হাতের জন্য মাউসটি কনফিগার করে নিন।

ধাপগুলো হলো-
১. Start মেনু থেকে Settings-এ ক্লিক করুন।
২. Settings ওপেন হলে Devices-এ ক্লিক করুন।
৩. Devices ওপন হলে Mouse-এ ক্লিক করুন।
৪. এবার ডান দিকে প্রাইমারি বাটন অপশনে ”Left” দেখতে পাবেন। এখান থেকে ”Right” সিলেক্ট করুন। এবার প্রাইমারি বাটন ”Left” –এর পরিবর্তে ”Right”-এ পরিবর্তন হবে এবং সাথেসাথে বাম হাতে ব্যবহারের উপযোগী হবে।

এভাবে আপনার মাউসের Right বাটনটি প্রাইমারি বাটনে পরিবর্তন করুন। আবার প্রয়োজনে Left বাটনটি একই পদ্ধতিতে প্রাইমারি বাটনে পরিবর্তন করুন। কাজেই মাউস নিয়ে বামহাতিদের আর কোনো সমস্যা থাকলো না। টাকা দিয়ে মাউসও কিনতে হবে না। তবে গেমারদের বাম হাতে ব্যবহারের জন্য বিশেষ ধরনের মউস থাকে ।

বাম হাতের মাউসের ব্যবহার মূলত সেই ব্যক্তিদের জন্য যারা বাম-হাতি এবং মাউস ব্যবহারের জন্য তাদের বাম হাত ব্যবহার করতে পছন্দ করে। এখানে বাম হাতের মাউস ব্যবহারের জন্য কিছু সুবিধা এবং কারণ রয়েছে-

বাম-হাতি মাউস ব্যবহার করে বাম-হাতি ব্যক্তির জন্য আরামদায়ক বিষয়। ফলে বাম-হাতি ব্যবহারকারীরা বাম-হাতের মাউস ব্যবহার করায় নির্দেশ করা, ক্লিক করা, টেনে আনা এবং স্ক্রল করার মতো কাজগুলি করার সময় দক্ষতার সাথে করতে পারে।

বাম-হাতের মাউস ব্যবহার করায় বামহাতীদের অনেক কষ্ট কম হয়। যা বামহাতি ব্যবহারকারীরা ডান হাতের মাউস ব্যবহার করে এরকম স্বাচ্ছন্দ্য পায় না।

বাজারে বাম হাতের মাউস সহজেই পাওয়া যায় এবং বেশিরভাগ আধুনিক অপারেটিং সিস্টেম বাম-হাতের মাউস কনফিগারেশন সমর্থন করে। এর মানে হল আপনি সহজেই আপনার কম্পিউটার সিস্টেমের সাথে একটি বাম হাতের মাউস সংযোগ করতে এবং ব্যবহার করতে পারেন যা উপরে দেখানো হয়েছে।

যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে বাম-হাতি বা ডান-হাতের মাউসের পছন্দ বিষয়ভিত্তিক এবং ব্যক্তিগত। কিছু বাম-হাতি ব্যক্তি ডান-হাতের মাউস ব্যবহার করার সাথে মানিয়ে নিতে পারে এবং এতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। আবার কিছু ডান-হাতি ব্যক্তি কাজের সুবিধার জন্য বাম হাতে মাউস ব্যবহার করার অভ্যাস করে নেয়। শেষ পর্যন্ত, মাউস কোন হাতে ব্যবহার করবেন আপনার হাতের জন্য একটি ergonomic বা আরামদায়ক বিষয়।

আপনি যদি একটি বাম-হাতি মাউস কিনতে চান তবে বিভিন্ন কম্পিউটার একসেসরিজের মার্কেটে ও বিভিন্ন অনলাইন সপে কিনতে পারবেন। যেহেতু বাম-হাতি মাউস সাধারণ মাউসের তুলনায় কম ব্যবহার হয় তাই এগুলো সর্বত্র কম পাওয়া যায় না।

সূত্র: ইন্টারনেট ও নিউজ মিডিয়া।


আরও পড়ুন

Share on Social Media